রাতে আলো জ্বালিয়ে ঘুমালে কি হয়?

366
0
Share:

বেশিরভাগ মানুষ রাতে আলো নিভিয়ে ঘুমান। আবার অনেকে আলো ছাড়া ঘুমাতেই পারেন না। কেউবা ডিম লাইট জ্বালিয়ে রাখেন। কিন্তু জানেন কি?

ঘুমানোর সময় আলো জ্বালিয়ে রাখলে আমাদের শরীরের অনেক ক্ষতি হতে পারে? এই আলো শুধু ঘরের আলোর সঙ্গে সম্পর্কিত নয়, বরং টিভি বা ল্যাপটপের আলোও আমাদের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে।

শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আমাদের শরীরে এই ধরনের আলোর নিচে ঘুমালে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়। বিপাক ক্রিয়ায় বিঘ্ন ঘটতে পারে। এমনকি হার্টের অসুখ, ডায়াবেটিসের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

২০২২ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, যারা আলো জ্বালিয়ে ঘুমান তাদের বিপাক এবং হার্টের উপর প্রভাব পড়ে বেশি।

রাতে আলো জ্বালিয়ে ঘুমালে শরীরে যে প্রভাব পড়ে, জেনে নিন।

ডিপ্রেশন হতে পারে

রাতে লাইট জ্বালিয়ে ঘুমালে ডিপ্রেশনের ঝুঁকি বাড়তে পারে। শুধু তাই নয়, ইলেকট্রনিক ডিভাইস থেকে নির্গত নীল আলো আপনার মেজাজের উপর খারাপ প্রভাব ফেলে। ঘুমের অভাবের সঙ্গে আলো সম্পর্কিত, যা মেজাজের পরিবর্তন এবং বিরক্তির কারণ হতে পারে।

স্থূলতার শিকার

নারীদের ওপর একটি গবেষণা করে দেখা গেছে যে, যারা টিভি বা লাইট জ্বালিয়ে ঘুমায় তাদের স্থূলতার ঝুঁকি বেশি থাকে।

রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়

রাতে শোবার সময় আলোতে দীর্ঘায়িত এক্সপোজার থাকলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। ইনসুলিন প্রতিরোধ ও ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়।

হৃদরোগের ঝুঁকি বাড়ে

আলো বডি ক্লক কাজ করতে বাঁধা দেয়, যা বায়োমেকানিকাল পরিবর্তন ঘটায়। যার কারণে দীর্ঘমেয়াদে উচ্চ রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি থাকে।

আপনি যদি আলো ছাড়া ঘুমাতে না পারেন তবে সাধারণ আলোর পরিবর্তে একটি লাল বাল্ব জ্বালিয়ে রাখতে পারেন। লাল বাল্বগুলো মেলাটোনিন উৎপাদনে অন্যান্য রঙিন বাল্বের মতো ক্ষতিকারক প্রভাব ফেলে না।

Share: